শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

আপডেট
ভোজ্যতেল ৫০ শতাংশ উৎপাদনের পরিকল্পনা নেয়া হয়েছে: কৃষিমন্ত্রী

ভোজ্যতেল ৫০ শতাংশ উৎপাদনের পরিকল্পনা নেয়া হয়েছে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, আগামী তিন বছরের মধ্যে দেশে ৪০ থেকে ৫০ শতাংশ ভোজ্যতেল উৎপাদনের পরিকল্পনা নেয়া হয়েছে। দেশের কৃষি বিজ্ঞানীরা সরিষার উচ্চফলনশীল জাত উদ্ভাবন করেছেন, যা কৃষকরা চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। কিন্তু সরিষার যে উৎপাদন হচ্ছে, এটি দিয়ে বাজারে তেমন প্রভাব ফেলা যাচ্ছে না।

শনিবার (৩১ ডিসেম্বর) সকালে গাজীপুরের ধান গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। মন্ত্রী আরও বলেন, এ বছর কৃষি মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। আগামী তিন বছরের মধ্যে আমরা একটি পরিকল্পনা গ্রহণ করেছি।

মন্ত্রী আরও বলেন, ইনশাআল্লাহ ৪০ থেকে ৫০ শতাংশ ভোজ্যতেল দেশে উৎপাদন করব। তিনি বলেন, সরিষার কদর দেশে কমেনি, মানুষ আবার সরিষায় ফিরে যাবে সেই লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় সমন্বিত কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছে।

ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বেনজির আলম, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। অনুষ্ঠানে ধান গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী, ঊর্ধ্বতন কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |